বৌদ্ধধর্ম শিক্ষা

অংশগ্রহণমূলক কাজ ৩৪

অষ্টম শ্রেণি (মাধ্যমিক ২০২৪) - বৌদ্ধধর্ম শিক্ষা - সূত্র ও নীতিগাথা | NCTB BOOK

করণীয় মৈত্রী সূত্রের কোন কোন বিষয় অন্যদেরও কীভাবে চর্চা করতে উদ্বুদ্ধ করবে তার একটি পরিকল্পনা তৈরি কর।

করণীয় মৈত্রী সূত্রের কোন

কোন বিষয় অন্যদেরও চর্চা

করতে উদ্বুদ্ধ করবে

কীভাবে উদ্বুদ্ধ করবে

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

** এই পৃষ্ঠায় জায়গা না হলে একটি আলাদা কাগজে লিখে কাগজটি বইয়ের পৃষ্ঠার এক পাশে আঠা দিয়ে যুক্ত করতে পারি/খাতায় লিখতে পারি।

 

 

নিধিকণ্ড সূত্রের পরিচিতি

 

ভগবান বুদ্ধের সময়ে শ্রাবস্তীতে একজন ধনাঢ্য শ্রেষ্ঠী বাস করতেন। একদিন শ্রেষ্ঠী বুদ্ধ ও ভিক্ষুসংঘকে পিন্ডদান করছিলেন। সেই সময়ে কোশল রাজের অর্থের প্রয়োজন হওয়াতে তিনি শ্রেষ্ঠীকে নেওয়ার জন্য পাঠালেন। দূত এসে রাজার আদেশ জানায়। তা শুনে শ্রেষ্ঠী দূতকে বললেন, "তুমি এখন যাও, আমি পরম নিধি (ধন) নিধান করছি।" এরপর ভগবান বুদ্ধ আহার শেষ করে দান অনুমোদন করতে গিয়ে পুণ্য সম্পদকে যথার্থ নিধি বলে 'নিধিকণ্ড সূত্র' দেশনা করেন।

নিধিকন্ড সুত্তং

 

১. নিধিং নিধেতি পুরিসো গম্ভীরে ওদকন্তিকে, 

অথে কিচ্ছে সমুগ্ধনে অথায় মে ভবিস্পতি। 

২. রাজতো বা দুরুত্তপ্স চোরতো পীলিতম্স বা, 

ইলম্স বা পমোচ্ছায দুত্তিচ্ছে আপদাসু বা; 

এতদখায় লোকস্মিং নিধি নাম নিধিযতে। 

৩. তাব-সুনিহিতো সন্তো গম্ভীরে ওদকন্তিকে,

 ন সব্বো সৰ্ব্বদা এব তল্স তং উপকম্পতি। 

৪. নিধি বা ঠানা চবতি, সঞ্চবাল্স বিমুযহতি, 

নাগা বা অপনামেন্তি, য্যা বা'পি হরন্তি তং। 

৫. অগ্নিযা বা'পি দাযাদা উদ্ধরন্তি অপপ্সতো,

যদা পুঞ্জযো হোতি সঝমেতং বিনস্পতি। 

৬. যক্ষ্ম দানেন সীলেন সঞ্চমেন দমেন চ, 

নিধি সুনিহিতো হোতি ইথিযা পুরিল্স বা। 

৭. চেতিযুস্থি চ সঙ্ঘে বা পুঞ্চলে অতিথিসু বা, 

মাতরি পিতরি বা'পি অথো জেষ্ঠচ্ছি ভাতরি। 

৮. এসো নিধি সুনিহিতো অজেয্যো অনুগামিকো, 

পহায গমনীযেসু এতং আদায গচ্ছতি।

৯. অসাধারণমঞ্চেসং আচোরহরণো নিধি, 

কথিরাথ ধীরো পুঞ্জানি যো নিধি অনুগামিকো। 

১০. এস দেব-মনুজ্জানং সব্বকামদদো নিধি, 

যং যদে বাভিপথেন্তি সব্বমেতেন লব্ধতি। 

১১. সুবণ্ণতা সুম্পরতা সুসষ্ঠান সুরূপতা, 

অধিপচ্চ পরিবারা সঝমেতেন লব্ধতি। 

১২. পদেসরজ্জং ইস্পরিষং চক্কবত্তি সুখং পিয়ং, 

দেব রদ্ধিম্পি দিব্বেসু সঝমেতেনে লব্ধতি। 

১৩. মানুসিকা চ সম্পত্তি দেবলোকে চ যা রতি, 

যা চ নিম্নান সম্পত্তি সৰ্ব্বমেতেন লস্তুতি। 

১৪. মিত্ত সম্পদ মাগম্ম যোনিসো বে পযুঞ্জতো, 

বিজ্ঞা বিমুক্তি বসীভাবো সঝমেতেন লক্কতি। 

১৫. পটিসম্ভিদা বিমোচ্ছা চ, 

যা চ সাবক পারমী, পচ্চেকবোধি বুদ্ধভূমি সব্বমেতেন লক্কতি। 

১৬. এবং মহিন্ধিযা এসা যদিদং পুঞ্জসম্পদা, 

তস্মা ধীরা পসংসন্তি প-তিা কতপুঞ্জতন্তি।

 

 

 

 

নিধিকন্ড সূত্রের বাংলা অনুবাদ

১. অর্থ প্রয়োজন হলে এটি আমার কাজে লাগবে 

এই ভেবে মানুষ গভীর জলস্পর্শী গর্তে ধন প্রোথিত করে রাখে। 

২. রাজার দৌরাত্য, চোরের উৎপীড়ন, ঋণ, দুর্ভিক্ষ ও আপদ-বিপদ হতে 

মুক্তির জন্য জগতে ধন প্রোথিত করে রাখে। 

৩. গভীর উস্কস্পর্শী গর্তে ধন প্রোথিত হলেও তার সমুদয় 

ধন সব সময় ধন-অধিকারীর উপকারে আসে না। 

৪. উক্ত ধন স্থানচ্যুত হয়, তার (ধনাধিকারীর) স্মৃতি বিহাল হতে পারে, 

নাগগণ স্থানান্তরিত করতে পারে অথবা যক্ষগণ অপহরণ করতে পারে। 

৫. অপ্রিয় উত্তরাধিকারীরা অজ্ঞাত সময়ে তা উদ্ধার করতে পারে অথবা যখন পুণ্য ক্ষয় হয়,

তখন এটির সমস্তই বিনষ্ট হতে পারে। 

৬. স্ত্রীলোক বা পুরুষের দান, শীল, সংযম ও ধর্মগুণের দ্বারা পুণ্যরূপ

যে নিধি (ধন) সঞ্চিত (নিহিত) হয়, তা-ই প্রকৃত সুনিহিত নিধি। 

৭. চৈত্য প্রতিষ্ঠাকল্পে, সংঘ ক্ষেত্রে, পুদ্গল, অতিথি, মাতা-পিতা এবং ভ্রাতার সেবায়, 

যে ধন নিয়োজিত হয়, এটি প্রকৃত সুনিহিত ধন। 

৮. এই ধন অজেয় অর্থাৎ কেউ জয় করতে পারে না। মৃত্যুর পর এটিই অনুগামী হয়।

অন্য সব পার্থিব সম্পদ পরিত্যাগ করো এটিকে নিয়ে পরলোকে গমন করতে হয়। তাই এটিকে অজেয় অনুগামী নিধি বলা হয়। 

৯. এটি অন্যের অধিকারের বাইরে, এটি চোরে চুরি করতে পারে না, 

যে পুণ্যসম্পদ পরলোক পর্যন্ত যায়, পণ্ডিত ব্যক্তি সেই পুণ্য কর্মই সম্পাদন করেন। 

১০. এই পুণ্যধন দেব-নরগণের সকল কামনা পূর্ণ করে, 

যা যা প্রার্থনা করা হয়, এটির দ্বারা সব লাভ হয়। 

১১. উত্তম দেহবর্ণ, সুমধুর কণ্ঠস্বর, অঙ্গ-সৌষ্ঠব, সৌন্দর্য, আধিপত্য ও 

পরিবার সম্পদ (আত্মীয়স্বজন) সকল এটির দ্বারা লাভ হয়।

১২. প্রদেশের রাজত্ব ঐশ্বর্য প্রিয় রাজচক্রবর্তী সুখ, 

স্বর্গের দেবাধিপত্য (ইন্দ্রত্ব) সমস্তই এটির দ্বারা লাভ হয়। 

১৩. মানবীয় সুখ-সম্পদ, দেবলোকের যে দিব্য সুখ এবং

নির্বাণের যেই অবিনশ্বর আনন্দ (সম্পদ) সমস্তই এটির দ্বারা লাভ হয়।

১৪. কল্যাণ মিত্র লাভ করে সজ্ঞানে যিনি যোগানুষ্ঠান করেন, 

তাঁর বিদ্যা, বিমুক্তি, বশ্যতা (ঋদ্ধি) সমস্তই এটির দ্বারা লাভ হয়। 

১৫. চার প্রতিসম্ভিদা (অর্থ, ধর্ম, নিরুক্তি ও প্রতিভাবান), আট বিমোক্ষ (শূন্যতা, অনিমিত্ত, অপ্রনিহিত, চার অরূপ সমাধি ও সংজ্ঞা-বেদয়িত নিরোধ সমাধি) শ্রাবক-পারমী, প্রত্যেক বুদ্ধত্ব, সম্যক সম্বোধি প্রভৃতি এর দ্বারা লাভ হয়। 

১৬. যেহেতু উক্ত পুণ্য সম্পদ সকল এরকম মহাঋদ্ধিসম্পন্ন, 

তাই ধীর ও পন্ডিত ব্যক্তিগণ পুণ্যকর্ম সম্পাদনের প্রশংসা করেন।

 

 

শব্দার্থ: নিধিং নিধি বা ধন; গম্ভীরে ওদকন্তিকে গভীর জলস্পর্শী গর্তে; রাজাতো বা দুরুত্তপ্স রাজার দৌরাত্ম্য, চোরতো পীলিতপ্স বা চোরের উৎপীড়ন; দুত্তিচ্ছে দুর্ভিক্ষে; আপদাসু আপদকালীন; বিমুহতি - বিমূঢ় বা মতিভ্রম; অপনামেন্তি অপসারণ; নাগা নাগ; য্যা যক্ষ; সংযমেন সংযম; ইথিয়া - স্ত্রীলোক; পুরিসম্স- পুরুষ; চেতিযস্থি চৈত্য; অতিথীসু অতিথি; ভাতরি ভাই; অজেয্যো অজেয়; অনুগামিকো - অনুগমণকারী; অসাধারনমঞেঞসং অসাধারণ; আধিপচ্চপরিবারো আধিপত্য পরিবার; পটিসন্তিদা- প্রতিসম্ভিদা; বিমোচ্ছা বিমোক্ষ: পসংসন্তি প্রশংসা করে।

Content added || updated By
Promotion